মমতাদি কত টাকা মাইনে আশা করেছিল?

মমতাদির বেতন কত নির্ধারিত হয়েছিল?

উত্তর : মমতাদির বেতন নির্ধারিত হয়েছিল পনেরো টাকা।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটবেলার কিছু কাহিনি নিয়ে রচিত ‘মমতাদি’ নামক গল্পটি। কোনো এক শীতের সকালে এই লেখকের বাড়িতে কাজ চাইতে আসে মমতা নামের তেইশ বছর বয়স্ক এক তরুণী।

চটপটে স্বভাবের এই তরুণী খুব সহজে লেখকের মায়ের মন জয় করে নেয়। পনেরো টাকা বেতনে তার চাকরি হয়ে যায়। লেখকের স্বভাবসুলভ বালক মন চাইছিল তার সঙ্গে বন্ধুত্বমূলক ভাব জমাতে; কিন্তু নতুন জায়গা হওয়ায় মমতা নামের ওই তরুণী একটু ইতস্তত বোধ করছিল।

তবে নিজের ঘরের মতো করে সব কাজকর্ম করছিল। কয়েক দিনের মধ্যই লেখকের কাছে তরুণী হয়ে ওঠে মমতাদি। লেখকের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা থেকে শুরু করে তার মনের আক্ষেপও লেখকের কাছে বলতে থাকে। তবে সে সরাসরি তার ব্যক্তিগত দুঃখের কথাগুলো না বললেও লেখক তার বালকসুলভ মন দিয়ে কিছুটা বুঝে নেয়।

একদিন লেখক মমতাদির বাড়িতে গিয়েছিল। মমতাদির স্বামীর কম বেতনের চাকরির দৈন্য প্রকাশ পেয়েছিল তাদের ঘরের আসবাবপত্রে। স্বামীর চাকরি চলে যাওয়ার কারণেই মূলত মমতাদি অন্যের বাড়িতে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিল। এ গল্প মূলত গৃহকর্মে নিয়োজিত মানুষের প্রতি মানবিক আচরণের দিকটি প্রাধান্য পেয়েছে।

যারা আমাদের গৃহকর্মে সহায়তা করে তাদেরও আত্মসম্মান আছে; এ গল্পটি আমাদের এ শিক্ষাই দেয়। তারা যেহেতু আত্মসম্মান বজায় রেখে কাজ করতে আসে, তাই তাদের প্রতি সহানুভূতি দেখানো আমাদের কর্তব্য।

About Rashed zaman

I'm Rasheduzzaman Shamim. I interested in blogging. I also the local newspaper reporter. That's it. Thanks for reading my bd job vacancy Circular, BD Result Provider Post.