Home / Result / PSC / পিএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীট ডাউনলোড করুন সহজেই

পিএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীট ডাউনলোড করুন সহজেই

পিএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীট ডাউনলোড!

আস সালামু আলাইকুম। ছোট্ট বন্ধুরা কেমন আছেন? গত ৮ নভেম্বর থেকে প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষাটি একযোগে বাংলাদেশের সকল জেলায় একই পিএসসি রুটিন মাফিক শুরু হয়েছে। কারণ পিএসসি বোর্ড একটি। আপনি কি ২০১৮ সালের প্রাইমারী স্কুল পরীক্ষার ফলাফল বা psc রেজাল্ট  পেতে আগ্রহী। তবে এই পোস্টটি আপনার জন্য। এই p.s.c পরীক্ষার ফলাফল 2018 প্রকাশ সম্পর্কিত লেখাটিতে সমাপনী পরিক্ষার সকল খুটিনাটি নিয়ে আলোচনা করা হবে। এছাড়া পিএসসি পরীক্ষার রেজাল্ট সম্পর্কিত প্রশ্নের উত্তর ধারাবাহিক ভাবে উল্লেখ করা হবে। এছাড়া ৫ম শ্রেণীর সমাপনী পরিক্ষার ফলাফল নিয়ে পাঠকের কোন প্রশ্ন থাকলে পোস্টের নিচে কমেন্টে করলে এডমিন খুব দ্রুত সময়ে উত্তর দিবেন।

পিএসসি রেজাল্ট ২০১৮ সকল বোর্ড

বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) দ্বারা প্রাইমারী স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা ও রেজাল্টের সকল কার্যক্রাম পরিচালিত হয় । নিচে পিএসসির ফলাফল সম্পর্কিত সকল প্রশ্নগুলো দেওয়া হল।

  • প্রাইমারী শিক্ষা অধিদপ্তর সম্পর্কিত তথ্য
  • কবে ইবতেদায়ী ও পিএসসি রেজাল্ট প্রকাশের তারিখ ?
  • কিভাবে ইবতেদায়ী ও পিএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীট ডাউনলোড করবেন?
  • ২০১৮ পিএসসি রেজাল্ট শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দেখার নিয়ম
  • পিএসসি ফলাফল দেখার ওয়েবসাইটগুলো
  • SMS এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম
  • অনলাইনে পিএসসি এর রেজাল্ট ২০১৮ দেখব কিভাবে?
  • পিএসসি এর গ্রেডিং পদ্ধতি
  • যশোর বোর্ড পিএসসি রেজাল্ট
  • ঢাকা বোর্ড psc এর রেজাল্ট
  • চট্টগ্রাম বোর্ড পিএসসি ২০১৮ রেজাল্ট
  • দিনাজপুর বোর্ড পিএসসি রেজাল্ট 2018
  • রাজশাহী বোর্ড প্রাইমারী/ইতেদায়ী  শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট
  • কুমিল্লা বোর্ড p.s.c পরীক্ষার ফলাফল 2018 দেখার নিয়ম
  • সিলেট বোর্ড পিএসসি পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি
  • বরিশাল বোর্ড পিএসসি পরীক্ষা এর ফলাফল

০১. প্রাইমারী শিক্ষা অধিদপ্তর সম্পর্কিত তথ্য

প্রাইমারী শিক্ষা অধিদপ্তর ( ইংরেজিতে..)। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অধীনে থেকে দেশের প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নয়নের জন্য কাজ করে। এটি সরকারের এটি গুরুত্বপূর্ণ বিভাগ। গণ শিক্ষা মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীনতা উত্তর ১৯৭২ স্থাপিত হয়। তবে প্রাথমিক শিক্ষা বিভাগের মহাপরিচালকের নেতৃত্বে দেশের প্রাথ: শিক্ষা তত্ত্বাবধান ও পরিচালনা সম্পন্ন করা হয়। এই শিক্ষা অধিদপ্তরটির চেয়ারম্যান হলেন ড. মো: আবু হেনা মোস্তফা কামাল। ডিপিই এর স্লোগান হচ্ছে “ সবার জন্য মান সম্মত শিক্ষা”

দপ্তরটির একাধিক কাজের মধ্যে উল্লেখযোগ্য দায়িত্বগুলো হল, শিক্ষক বদলি, নিয়োগ, শিক্ষকদের পাশাপাশি অন্যান্য কর্মচারীদের স্থানান্তর, স্কুল তত্ত্বাবধান, পাঠ্যবই বিতরণ ইত্যাদি। ডিপিই প্রধানত বাংলাদেশের প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি)৫র্থ গ্রেড এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ৮ গ্রেড পরিচালনা করেন।

সংক্ষিপ্ত পরিচিতি:

প্রতিষ্ঠানের নামপ্রাইমারী শিক্ষা অধিদপ্তর
অধীনস্তপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রতিষ্ঠাকাল ৪ নভেম্বর ১৯৭২  4th November 1972
প্রধান কার্যালয়ঢাকা, বাংলাদেশ
পরীক্ষার নিয়ন্ত্রকপিএসসি রেজাল্ট (PSC Result 2018) এবং জেএসসি ফলাফল (JSC RESULT )
অফিসিয়াল  ওয়েবসােইটwww.dpe.gov.bd

0২. কবে পিএসসি রেজাল্ট প্রকাশের তারিখ ?

অনেক পরিক্ষা ও তার মা বাবা জিজ্ঞাসা করে থাকেন, কবে পিএসসির পরীক্ষার ফলাফল প্রকাশ হবে? বা কত তারিখে কখন সমাপনী পরীক্ষার ফলাফল দিওয়া হবে? প্রতি বছর পিএসসি এর পরীক্ষা নভেম্বর মাসেই শুরু হয়। সাথে সাথে পরে মাস ডিসেম্বর মাসের ৩০ তারিখে পিএসসি রেজাল্ট 2018 সারা দেশে দুপুর ১২টার দিকে প্রকাশ করা হয়। তবে এ বছর হয়ত নির্ধারিত তারিখের আগেই প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৮ প্রকাশ হতে পারে।  কারণ আগামী একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার তারিখও ৩০ ডিসেম্বর পড়েছে। তবে প্রত্যেক জেলার প্রাইমারী স্কুল কর্তৃপক্ষকে আগে থেকে শিক্ষা মন্ত্রণালয় থেকে আগে থেকে জানিয়ে দেওয়া হবে। তাই পিএসসি ফলাফল নিয়ে না চিন্তা করে সামনের পরীক্ষা গুলো ভালভাবে দেওয়া প্রস্তুতি নেওয়া উচিত। সেদিকে সন্তানদের পিতা মাতাকে সচেতন হতে হবে।

০৩. কিভাবে psc রেজাল্ট ২০১৮ মার্কসীট ডাউনলোড করবেন?

গুগল সমীক্ষায় দেখা গেছে প্রতি বছর কিভাবে, কেন, কোথায়, কোন উপায়, কি নিয়মে এসব বিষয়ে সব থেকে বেশি অনুসন্ধান করা হয়। সেজন্য কিভাবে পিএসসি সমাপনী পরিক্ষার ফলাফল পাব? এটা স্বাভাবিক প্রশ্ন। একজন পরিক্ষার্থী বিভিন্ন নিয়মে তার নিজের বোর্ডের পিএসসি রেজাল্ট সহ মার্কসীট গ্রহণ করতে পারবেন। প্রাইমারী পিএসসি রেজাল্ট প্রত্যাশীদের অভিভাবকরা সন্তানদের নিজ নিজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে psc মার্কসিট ২০১৮ নিতে পারেন তাছাড়া অনলাইনের মাধ্যমে, মোবাইলের মাধ্যমে প্রক্রিয়ায়। উল্লেখ্য, SMS এর মাধ্যমে 2018 সালের psc result দেখা গেলে marksheet ডাউনলোড করা যাবে না।

তবে এখন রেজাল্ট দেখার সব থেকে জনপ্রিয় মাধ্যম হচ্ছে অনলাইনে p.s.c রেজাল্ট দেখা। কেননা এখন প্রায় সবাই ইন্টারনেট ব্যবহার করে। বাংলাদেশে প্রায় ৯৮% মানুষ মোবাইলের প্রতি ঝুঁকে পড়েছে। তাই এখন আর কেউ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গিয়ে পিএসসি মার্কসীট নিতে যায় না। ঘরে বসেই সহজে খুব দ্রুত ইন্টারনেটের মাধ্যমে DPE রেজাল্ট প্রত্যাশীরা প্রাইমারী স্কুল পরীক্ষার ফলাফল নম্বরপত্র ডাউনলোড করে থাকে। তবে  এই লেখায় যেসব উপায়ে প্রাথমিক শিক্ষা সমাপনী পরিক্ষার ফলাফল দেখতে পারবেন তা আলোচনা করা হবে।

০৪. ২০১৮ পিএসসি রেজাল্ট শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দেখার নিয়ম

স্কুলের মাধ্যমে রেজাল্ট দেখা এটি একটি প্রাচীন নিয়ম। এখন থেকে ৮/৯ বছর আগে যখন ইন্টারনেট বাংলাদেশে এত সুলভ ছিল না তখন পিএসসি জেএসসি এসএসসি ও এইচএসসিসহ সকল বোর্ড পরীক্ষার ফলাফল নিজ নিজ বিদ্যালয়ে গিয়ে নিতে হবে। বিষয়টি ছিল অন্যরকম উত্তেজনাপূর্ন মুহূর্ত। তখন সব সহপাঠীরা একত্রে হয়ে রেজাল্টের জন্য অপেক্ষা করতে হত, কখন শিক্ষক তাদের পরীক্ষার ফলাফল নিয়ে আসবে।

বিদ্যালয়ে মাধ্যমে ফলাফল দেখার নিয়ম ছিল এমন যে, স্কুলের একজন শিক্ষক  জেলা শিক্ষা অফিসে গিয়ে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্টসীট নিয়ে আসত। সেই কাগজে সকল পরীক্ষার্থীদের নাম উত্তীর্ণ বিভাগ দেওয়া থাকত এবং তার কয়েকদিন পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কার্যালয় থেকে মার্কসিট নেওয়া যেত।

০৫. পিএসসি ফলাফল দেখার ওয়েবসাইটগুলো।

সাধারণনত, সরকারিভাবে দুইটি অফিসিয়াল ওয়েবসাইটে পিএসসি ২০১৮ ফলাফল দেখানো হয়। প্রাইমারী শিক্ষা অধিদপ্তর (Directorate of Primary Education) তাদের নিজস্ব অনলাইন পোর্টাল গুলো হচ্ছে

এছাড়া বেসরকারি ভাবে একাধিক ব্যক্তিগত, ব্যবসায়িকভাবে লেখা ব্লগের মাধ্যমে নাম্বারসহ পিএসসি রেজাল ২০১৮ দেখা যায়। অন্যতম ব্লগগুলো হচ্ছে লেখাপড়া বিডি,অল রেজাল্ট বিডি। তবে দ্র্রত নম্বরপত্রসহ ফলাফল দেখতে চোখ রাখুন edujobbd.com। এখানে পিএসসির পাশাপাশি jsc result, ssc result এবং HSC exam result প্রকাশ করা হয়। কোন রকম পপআপ বিজ্ঞাপনের ঝামেলা ছাড়াই অল্পসময়ের মধ্যে আপনার কাঙ্খিত রেজাল্ট ২০১৯ দেখুন।

০৬. SMS এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

সর্বসাধারণের অনেকে এখনো পর্যন্ত ইন্টারনেট বিশিষ্ট মোবাইল ব্যবহার করেন না। তারা psc পরীক্ষার রেজাল্ট নিয়ে চিন্তা করবেন না। কারণ ক্লাসিক্যাল মোবাইলেও আপনি ২০১৮ সালের psc পরিক্ষার রেজাল্ট দেখতে পারবেন। এ প্রক্রিয়ার মাধ্যমে psc মার্কসীট ডাউনলোড না করা গেলেও খুবই দ্রুত যে কেউ DPE বোর্ড রেজাল্ট দেখতে পারবেন। বাংলাদেশের যে কোন মোবাইল নেটওয়ার্ক গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল মাধ্যমে আপনি প্রাইমারী স্কুল  প্রাথমিক শিক্ষা সমাপনী (PSC) এর ফলাফল মোবাইল এ এস এম এস এর মাধ্যমে পেতে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান
  • এর পর ইংরেজি লিখুন DPE<space> থানা অথবা উপজেলার কোড নাম্বার <space> রোল নাম্বার
  • তারপর পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বার এ।
  • কাজ সম্পন্ন।  ফিরতি এস এম এস এর মাধ্যমে PSC 2018 ফলাফল পেয়ে যাবেন।

উদাহরন সরুপঃ-DPE 22327 435675 and send to 16222

 মাদ্রাসার ইবদেতায়ী রেজাল্ট ২০১৮ বোর্ডের জন্য

EBT<space>আপনার থানা অথবা উপজেলার কোড নাম্বার<space>রোল নাম্বার

তারপর পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বার এ। ( এসএমএস এ তথ্যগুলো সবগুলো নির্ভূল ইংরেজিতে লিখতে হবে)

ফিরতি এস এম এস এর মাধ্যমে আপনার ETB রেজাল্ট ২০১৮ পেয়ে যাবেন।

০৭ কিভাবে অনলাইনে পিএসসি এর রেজাল্ট ২০১৮ দেখব?

অত্যাধুনিক যুগে এখন সবাই ইন্টারনেট এর প্রতি দুর্বল হয়ে পড়ছে। সকল ক্ষেত্রে অনলাইনের ব্যবহার চলছে। মন্ত্রণালয় থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানেও এখন থ্রি জি, ফোর জি নেট বিভিন্ন কাজের জন্য প্রস্তুত আছে। এবার দেখবেন কিভাবে অনলাইনে (online) psc রেজাল্ট ২০১৮ দেখবেন। অনলাইনের মাধ্যমে রেজাল্টসহ আপনি psc মার্কসিট ডাউনলোড করতে পারবেন। অনলাইনে পিএসসি রেজাল্ট দেখার জন্য অনেক ওয়েব সাইট পাবেন। সেগুলোতে রেজাল্ট দেখার আগে আপনি প্রতারিত হবেন বা  ফলাফল দেখতেই পারবেন না ফলে সময় নষ্ট হবে। তাই সরাসরি dpe (প্রাইমারী শিক্ষা অধিদপ্তরের নিজস্ব সাইটের মাধ্যমে কিভাবে p.s.c. রেজাল্ট দেখার নিয়মাবলী জেনে নিন। এখানে দুই রকম ভাবে ২০১৮ সালের ফলাফল দেখতে পারবেন।

পদক্ষেপ ০১

  • প্রথম আপনার কম্পিউটার বা ল্যাপটপের ইন্টারনেট ব্রাউজারে গিয়ে লিখুন “http://180.211.137.51:5839/”
  • এরপর আপনার পরিক্ষার নাম নির্বাচন করুন” ( প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা/ ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা )
  • আপনার পরীক্ষার সাল নির্বাচন করুন” (২০১৮).
  • আপনার বিভাগ সিলেক্ট করুন । ( খুলনা)
  • নিজ জেলার নাম সিলেক্ট করুন। (যশোর)
  • এরপর থানা। (সদর)
  • পরীক্ষার রোল দিন। (৯৮৭৭৭)
  • সব শেষে সমর্থণ করুন” ক্লিক দেন।

এছাড়া psc মার্কসীটের জন্য রেজাল্টসহ মার্কসীট’কপি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন।

  • পদক্ষেপ-২
  • সরাসরি http://dperesult.teletalk.com.bd/dpe.php এই সাইটে চলে যান।
  • হোমপেইজে গিয়ে আপনার পাসের সাল দিন (২০১৮)
  • আপনার স্ট ‍ুডেন্ট আইডি দিন।
  • এরপর সাবমিট করুন।

০৮. পিএসসি এর গ্রেডিং পদ্ধতি

এখন আমি পিএসসি এর গ্রেডিং বা GPA System নিয়ে আলোচনা করব। এই ধরনের মান বন্টনের মাধ্যমে একজন প্রাইমারী স্কুল বা psc ফলাফলের গ্রেড বা সম্মান নির্ণয় করা হয়। নিচে একটি টেবিলের মাধ্যমে বিস্তারিত দেখুন।

PSC Grading System (GPA)

পরীক্ষার নম্বরগ্রেড পয়েন্টগ্রেড
৮০-১০০এ+
৭০-৭৯
৬০-৬৯৩.৫এ-
৫০-৫৯বি
৪০-৪৯সি
৩৩-৩৯ডি
০-৩২এফ

০৯. যশোর বোর্ড পিএসসি রেজাল্ট

প্রতি বছর দেশের অন্যান্য জেলার তুলনাই যশোর বোর্ডে পিএসসি পরীক্ষার্থী অনেক বেশি থাকে। তাই গুগল অনুসন্ধানে ঢাকা বোর্ডের পর যশোর বোর্ডের রেজাল্ট নিয়ে অনুসন্ধান সবচেয়ে বেশি। বেশির ভাগ “psc result 2018 jessore board” লিখে ফলাফল প্রত্যাশিরা অনলাইনে খুজতে থাকে। তবে হতাশা হওয়ার কিছু নেই খুব শীঘ্রই নির্দিষ্ট সময়ে psc ফলাফল প্রকাশ করা হবে। আর হ্যা, DPE কর্তৃপক্ষ একই তারিখে অন্যান্য ৭ শিক্ষা বোর্ডের পাশাপাশি যশোরে বিভাগীয় সকল প্রাইমারী স্কুলের সমাপনী ফলাফল ঘোষণা করবেন। এছাড়া যে কোন বিজ্ঞপ্তি পেতে অধিদপ্তরটির ওয়েবপেইজে চোখ রাখুন। লিংকটি ওরে দেওয়া হয়েছে।

 ১০. ঢাকা বোর্ড psc এর রেজাল্ট

পিএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী ঢাকা শিক্ষা বোর্ডের প্রার্থীগণ, আপনারা পিএসসি ফলাফল ২০১৮ পেতে আর বেশিদিন অপেক্ষা করা লাগবে না। কারণ পরীক্ষা এখন চলমান আছে। আর কয়েকদিনের মধ্যে সকল পরীক্ষা সমাপ্তি ঘটবে। তখন ফলাফল প্রত্যাশীরা নিজেদের স্কুলগুলোতে, অনলাইনে বা যে কোন কম্পিউটার বুথে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষার তথ্য দিয়ে  সমাপনী পরীক্ষার ফলাফল ও নম্বরপত্র তুলতে পারবেন। তবে ফলাফল বিষয়ক যেকোন তাজা খবর পেতে আমাদের সাথে নিয়মিত যোগাযোগ করতে পারেন এই ঠিকানায় “psc result dhaka board 2018” পরীক্ষার পর থেকে মোটামুটি ৩০ দিন সময় লেগে যায় পরিক্ষার ফলাফল প্রস্তুত করতে।

১১. চট্টগ্রাম বোর্ড পিএসসি ২০১৮ রেজাল্ট

পূর্বের তুলনাই এ বছর পিএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ড বিদ্যালয় গুলোর ৫ শ্রেণির হাজার হাজার শিক্ষার্থী প্রাথমিক সমাপনি পরিক্ষায় অংশ নিয়েছে। তাই চিটাগং বিভাগের ছাত্র-ছাত্রীরা পিএসসি ফলাফল 2018 জানতে আগ্রহী আগ্রহী হয়ে পড়েছে। তবে এসময় শিক্ষকরা রেজাল্টের সময় নিয়ে মাথা না ঘামিয়ে psc পরীক্ষার সিলেবাস বা পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকতে অনুরোধ করেন। কারন ফলাফলে কোন রকম ভুল ভ্রান্তি এড়াতে অভিজ্ঞ শিক্ষকরা সময় নিয়ে পরীক্ষার প্রশ্ন উত্তর পত্র যাচাই করেন। তবে  চট্টগ্রাম বোর্ডের পিএসসি’র ফলাফল বিষয়ক যেকোন তথ্য পেতে চোখ রাখুন এই লিংককে  Chittagong BOARD PSC RESULT 2018। সাথে সাথে প্রাইমারী পরীক্ষার ফলাফল প্রচারিত সরকার নির্ধারিত ওয়েবে চোখ রাখুন নিয়মিত।

১২. দিনাজপুর বোর্ড পিএসসি রেজাল্ট 2018

সকল দিনাজপুর বোর্ডের প্রাথমিক বিদ্যালেয়ের ছাত্ররা পরীক্ষা পিএসসি’র চূড়ান্ত পরিক্ষা শেষেই psc ফলাফল হাতে পেয়ে যাবে। তবে রাজনৈতিক জটিলতা হলে পরিক্ষার ফলাফল পেছাতে পারে। তবে এ বিষয়ে কোন চিন্তা না করে ছোট ভাই বোনদের সামনের পরীক্ষাগুলোতে মনোযোগ দেওয়া উচিত। তবে প্রাইমারির সমাপনী পরিক্ষা শেষ হওয়ার আগেই যদি কোন ৫ শ্রেণীর শিক্ষার্থী এ সম্পর্কে তবে এই লেখাটি সম্পূর্ণ পড়তে পারেন। কেননা এখানে সকল বোর্ডের পিএসসি চুড়ান্ত পরীক্ষা সঠিক মুল্যায়ন সবার আগে কিভাবে জানা যাবে তা দেওয়া আছে। এছাড়া দিনাজপুর বিভাগের সকল প্রাইমারী স্কুল এক্সামের পর খাতা পূর্ণনিরীক্ষণ করতে পারবেন। যা সঠিক সময়ে সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে জানিয়ে দেওয়া হবে।

১৩. রাজশাহী বোর্ড প্রাইমারী/ইবতেদায়ী  শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট

অন্যান্য পিএসসি বোর্ডের ন্যায় রাজশাহী শিক্ষা বোর্ডেও হাজার হাজার শিক্ষার্থী এবার সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষায় অংশগ্রহন করেছে। এই বিভাগে হাজার হাজার প্রাইমারী স্কুল প্রতিষ্ঠান ও মাদ্রাসা আছে। সেখানকার ছাত্র-ছাত্রীরা সমাপনী ২০১৮ ফলাফল ও মাদ্রাসার ইবতেদায়ী পরীক্ষার আসন্ন ফলাফল জানতে হলে আমাদের এই শিক্ষামুলক অনলাইন পোর্টালে পরিদর্শন করতে পারেন। কারণ আমরা সকল বোর্ডের ফলাফল ও বৃত্তি নম্বরপত্র সরাসরি প্রদান করে থাকি। যেসব তথ্য আমরা বাংলাদেশ প্রাইমারী শিক্ষা বিধয় অধিদপ্তর থেকে ডাউনলোড করি। রাজশাহী শিক্ষা বোর্ডের সকল  পিএসসি ২০১৮ সালের শিক্ষার্থীরা কিভাবে sms এর মাধ্যমে ও online এর মাধ্যমে psc result জানতে পারবেন তার বিষারদ আলোচনা করেছি। এছাড়া নির্দিষ্ট সময়ে আপনার খুব সহজে এখান থেকে মাদ্রাসা ও প্রাইমারী শিক্ষা সমাপনীর ফলাফল জানতে পারবেন।

About Rashed zaman

I'm Rasheduzzaman Shamim. I interested in blogging. I also the local newspaper reporter. That's it. Thanks for reading my bd job vacancy Circular Provider Post.

Check Also

Coast Guard Gov Bd Job Circular

Coast Guard Gov Bd Job Circular Application Form

Coast Guard Gov Bd Job Circular 2017 Available. Sea Coast Guard Job is Very Valuable …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *